পুরানো সব বেহিসাবের  রংচঙ  খাতা,
দুপুর বয়েসে হিংস্র সূর্য পুড়িয়ে দিল!
স্বেচ্ছা দহনের জ্বলন লুকিয়ে  গেল হলুদ পাতায়!
বৈচিত্র্য ফিরে দেখার আগেই খেলা শেষ!


কিছু হয়তো ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে!
স্ট্রেঞ্জ! কিছু পাখী আসে সে আবর্জনা খুঁটে খায়!
বাইরে উড়ে বেড়ান চড়াই দল ঘরে আসতে চায়!
ইতিহাসের দায় থেকে কারো মুক্তি নেই !


শরীরের ভাঙ্গা কাঠামোতে রক্ত হীরে আছে!
এ কথাই লেখা ছিল পুড়ে যাওয়া বিলাসী খাতায়!
অবচেতন মনের ভুলে, কিছু গেছে  পাখিদের পেটে !
কিছু থেকে গেছে ভাঙ্গা শরীর আর ছিঁড়ে  যাওয়া মনে,


কিছু রাত পাখি রাত ভুলে মাঝ রাতে এনে দিল ভোর !
তাই নীলাভ আলোর সঞ্জীবনী কণাতে  ভরছি কলম!