শুকনো গাছ শিশিরে ভিজিয়ে
কয়টা তাজা ফুল ফুটিয়ে
বন্ধু বললি "চল মায়া দেশ ভ্রমণে।"
গোলাপী ঘরে হাল্কা রাতে
নেশা দিলি  উষ্ণ হাতে
ঘোর বাস্তব ঘোল খেল বশীকরণে।
পুরোনো স্বপ্ন, অতল রাত্রি,  
দুই সাথী জাহান্নাম যাত্রী,
ভাবি স্পর্শ করছি আকাশের তল!
বাস্তবের রাতে নেশা কাটে,
পা আবার চেনা ফুটপাথে!                          
বন্ধু নেভিগেশনের মানে তো বল!
বন্ধু  ধুসর ঘরে যায়,
নেভিগেশন জানতে চায়                              
শান্ত স্বরে বলি "ওপারেতে চল!"