মনে অশান্তি পদচারণা করছে সারা রাত
চোখ রেখেছে পাশের ব্যালকনি আর ছাদ !
হারিয়ে যাওয়ার ইচ্ছে, বাইরের নীলে উঁকি
দেব বলে  জানালার পর্দা সরাতেই দেখি
ফিরে এসেছে একক উদাস নীল পাখি !
নীল পর্দার ওদিকে কি জানি না,
জানলেও বিশ্বাস করতে পারি না!
ও রে! পাখি তোর চোখে কী ছিল!
ভোরেই উড়ে যাবে! যে ভেবেছিল!
সে রাতের আলোকে  দিল জানান,
জীবনে একমাত্র মৃত্যুটাই বেমানান!