ছোট বেলার বিকেল আসে
             পুরান ডাক মাঠের ঘাসে
             কোথায় গেলি ও ফুটবল!
            বিকেল বলে চল মাঠে চল।
                  -----------
     দুঃখবিলাস কাব্য লিখ, থাক সুখালয়ে,
পাঠশালাতে যাও না কেন ? ক-খ শেখার ভয়ে !
                   ---------
         মৃত্যু এখন এস নিদ্রা বেশে
   প্রতি রাত এস স্বপ্ন নিয়ে আমার পাশে
        ক্লান্ত হলে যাব তোমার দেশে।
                  ---------
      সাথে আসা সাধের হারমোনিয়াম
রিডের উপর জমা ধুলো কী করুণ পরিনাম
     তার মত পাসনি  তুইও দাম !