পুচ্ছ নাড়া পিতামহর
ন্যায়পরায়ণ থাকার ভান,
নব্যযুগের নাতিরা সব
হাসতে হাসতে আট খান!
নাতিরা  ভিজা বিড়াল
কুকুর ছানা চেনেন না!
ব্যাটিং করেন  পিতামহ
ভুলেও ছয় মারেন না!
পুচ্ছ নেড়ে বাহার,
পুচ্ছ নেড়েই মতামত।
পুচ্ছ আস্ফালনে তালি,
পুচ্ছকে তাই গণদন্ডবৎ !