শ্মশান,মাতৃসদন,স্টেশন, সময়ের দোকান  সব একাকার,
রাত দেখছে ভোলা ভালা স্ট্রিট লাইট, গলিখুঁচির অন্ধকার!
শ্বেত বস্ত্র ঢাকা মৃতদেহ পুড়বে বলে ফুল পড়ছে শেষবার।
অনেক নির্লজ্জ মুখোশ আর সাদা রুমালের এখন দরকার!  
নিজেদের গন্ধ ছেড়ে চন্দনগন্ধি  মৃত্যুর গন্ধ নিচ্ছে পুষ্প দল।
মৃতের সুগন্ধিত ছোঁয়ায় খল মনও মুখোশ আড়ালে দুর্বল।


সব মানুষের মৃত্যু সুগন্ধিত হয় না।
অকাল মৃত্যুও সুগন্ধিত ছিল না !      
শরীর বরফ বা ফুলে ঢাকা ছিল না।
সব অন্ধকার ছিল! সেদিন ছিল অমাবস্যা!
এই ভাল হয়েছিল, ডেডবডি, শেষ সব  সমস্যা!    
দু ফোঁটা উষ্ণ অশ্রুর দাগ রেখে এসেছি মৃত চোখে!
শেষ দিনও লড়েছি, ছেড়ে আসতে চাই নি তোকে!
এ ডেডবডির সাথে আমার ডেডবডির একটাই তফাৎ রে!
এ মরেছে ফুস ফুস ক্যান্সারে আর আমি সমাজের ক্যান্সারে!