শুষ্ক সময়! শুষ্ক পথ! শুষ্ক বালিতে শেষ পতন!
চলা শেষ, পথ শেষ! শেষের বুঝি হল আগমন!
চোরাবালির ভিতর ভবী শুষ্কতার সমাপিকা ভয়!
পাপ পুণ্য কম্পাসে নড়ে পুরনো শুকানো হৃদয়!
দরিদ্র ঘাসের চাপড়ার এখনো সবুজ থাকার দায়!
মৃত স্রষ্টার ভুত শুকায় আর সবুজ পরিচয় হারায়!
চোখ বন্ধ, জিহ্বা স্থির,শুকনো আলোর ফোকাস!
সারা জীবন ধরে জ্বালানী হওয়ার শেষ অভ্যাস।
আর নয়! আর নয়! অন্য সময় অন্য কোনো দিন
ফিরে এসে শোধ করে যাব পৃথিবীর সবুজের ঋণ!