শীর্ণ নদীর ঘূর্ণি ঠমক
বুকের ভিতর ঘূর্ণি বাস!
মেঘের থেকে বজ্র ধমক,
দিচ্ছে কালো রাত আকাশ।
রাতরঙে কাঁচা গন্ধ খুঁজে,
আদিম শরীর আদিম মন!
ঘূর্ণি নদী, বুকের মাঝে
শয্যা নেওয়ার নিমন্ত্রন!
শরীর বায় অন্ধকারে!
ডুব তরঙ্গিনীর গভীরে,
স্পর্শ ঘুরে শরীর জুড়ে,
অনুভূতির অতি অন্তরে!
অভাবী হৃদয় পালক সুখে,
নদীর শরীর সন্তরন!
ঘাস গন্ধে ঘ্রাণ বুকে
সব ব্যাথার বিস্মরণ ।
নদীর কালো রাতের কোলে
অমোঘ নীলের আকর্ষণ।
আদিম নীলে ইচ্ছে দুলে
হৃদয়ের আজ নেই বারন!