সহজ সরল ভাষায়
সেক্সপেরিয়ান রীতির সনেট
( abab cdcd efef gg)
      ।।বজ্রাঘাতে।।
    দেবপ্রসাদ জানা
        ২০.৭.২০২০


গোপনে বাতাস কাঁদে এই চরাচরে
দাবানল জ্বলে নেভে দগ্ধ আমাজন।
কুয়াশা চাদর ঢাকা আঁখি জলে ভরে
অদ্ভুত আঁধার এক করে আলিঙ্গন।


অদৃশ্য ভাইরাস ঐ, ধরে আছে থালা
তুলে নেয় টপাটপ কি অবলীলায়
এ যেন ঝরা ফুল তোলে সকাল বেলা !
সাথীহারা পাখি সব ডানা ঝাপটায়।


কমাস কেটে গেল উত্তর নাহি আসে।
আমাদের ঘরে নাই আর রোশনাই
শুনেছি ওষুধ, আসবে পরের মাসে
রাশিয়া বলেছে এবার, হবে কি তাই?


এর থেকে ভালো ছিল বজ্রাঘাত হতো
বজ্রাঘাতে সব কটা একেবারে যেতো।  
সনেট (সেক্সপীয়রীয় রীতি)


অক্ষর বৃত্ত ছন্দঃ ৮+৬
    মিল বিন্যাসঃ
(কখকখ)(গঘগঘ)(ঙচঙচ)(ছছ)


      ।। অনলে।।
   দেবপ্রসাদ জানা
       ১৯.৭.২০২০
যোগমায়া করো দয়া,দয়াতেই গতি,
বিবেক কাহার আছে?তোমারই সবি।
মননে আঁধার তবু, প্রকৃতিই প্রীতি,
গভীরতা আছে মাগো ভাবনায় কবি।


কার সাধ্য তুমি বিনা, মনুষ্য স্বভাব,
কল্পনায় জাল বোনে, ধরে থাকে হাল।
নিজ কাজ ভাবনাতে,অমৃত প্রভাব,
অনাবৃত হোক মন, উদাসী সকাল।


প্রণয়ে জড়িয়ে থাকুক শুখের পাখি,
প্রয়োজনে ক্রমে ক্রমে,বৃদ্ধি হোক জাতি।
মানুষের মতিগতি ক্ষতি আনে ডাকি,
অধিপতি বৃহস্পতি, অনলে আহুতি।


বিগলিত ভালোবাসা,অমৃত সুকথা
মন্ত্র পড়া বধু কি? কহিবেন অযথা।