কবি, বলব না তোমায় "কেমন করে গান কর হে গুণী"
        গান শুনতে চায় না যে মন আর,
কি করে সে চাইবে বলো
        দিনের সূর্য আজ যে ম্লান স্বার্থপরের ভিড়ে।
ভোরের আলোকে ঢেকে রেখেছে খুনির কালো হাত
       তুমি তা জানবে কি করে?
তোমার তো আজও কোথাও হারিয়ে যেতে নেই মানা!
    কিন্তু কবি আমি বলব না "এই আকাশে আমার মুক্তি
                                           আলোয় আলোয়"
আলো আজ ফিকে হতে হতে মিলিয়ে গেছে লোভীর মনে।


তুমি হয়ত ভাবছ বাঁধ ভাঙলেই সব আবার
              আগুনের পরশমণিতে উজ্জ্বল হয়ে পূর্ণ হবে?
না গো কবি হবে না -------হতে পারে না।
এখন আর কারোর "মন " নেই গো
মনকে ছু্ঁয়েছে শুধুই হিংস্র ঈর্ষা।


জানো কবি আজ অনুরাগ নেই, আছে শুধু ক্রোধ
আনন্দ নেই, আছে একমাত্র শোক।
তাই কবি আজ আর বলব না
"প্রতিদিন তব গাথা গাব আমি সুমধুর
তুমি দেহো মোরে কথা তুমি দেহো মোরে সুর"।।