------------------------------------------------
স্বামী বিবেকানন্দের জন্মসার্ধশত বার্ষিকীতে আমার ক্ষুদ্র নিবেদন
------------------------------------------------


ওগো কর্মযোগী তোমায় কি নামে ডাকি বলো,
তুমি আমাদের মনের আঁধার দূর করার আলো,
তুমি তো আমাদের সত্য পথের হদিশ দেওয়া কান্ডারী,
তুমিই তো এ ভারতের অবিদ্যা দূর করার ভারী।
মনে জাগে যখন হতাশা
তুমিই তো জাগাও মনে আশা।


   ছোট্ট ছেলে ছোট বিলে
দু'হাত বাড়িয়ে মায়ের কোলে এলে।
ছোট থেকেই তোমার অনন্ত কৌতূহল,
অসীমকে জানার সীমাহীন মনোবল।


ভগবান কি ? আছে কি কোথাও সত্যি ঈশ্বর?
ঈর উত্তরকে সহজ করে দিলে তুমি উত্তর--------
"জীবে প্রেম করে যেই জন, সেই জন সেবিছে ঈশ্বর"।


মনে তোমার দৃঢ় আশা জগৎকে করবে তুমি জয়
কর্ম দিয়ে, ধর্ম নিয়ে দূর করবে ভারতের ভয়।


ধন্য তুমি, পূর্ণ তুমি-------সফল হল তোমার শপথ
আশাহীন অভাগাদের তুমি দেখালে পথ।
নিজের কর্ম দিয়েই জগৎকে ভালোবাসার স্বপ্ন
আজ আমাদের করেছে পূর্ণ।
ধন্য তুমি, ধন্য কর্মযোগী।।