আপ্লুত মায়ামায়া রহস্যময় গম্ভীর চাহনীর সাথে,
স্বাবাভিক সবুজের নীলাভ ছায়ার মাঝ থেকে অশোক থোকার
চিরচঞ্চল চোখের পাতার সতেজতার রস নিতে থাকা শিশিরবিন্দুরা,
বিগত দিনের ক্লান্তিকর অস্থিরতা নিশ্চিহ্ন করে উর্বরতার শ্বাসপ্রশ্বাসের প্রাণ খুজে পায় নীলাভবেগুনী শাপলার কুড়ি হয়ে।
অবিরত পূর্নাঙ্গতায় ফুটে আসতে থাকা শাপলার জীবনের গতিশীলতার অবস্থানে . . .
মেঘের শান্ত ঢেওয়ের উচ্ছাসের আলোর বিচ্ছুরিত রঙরেণুতে রহস্যময় সময় এবং বাস্তবতার প্রতিবিম্বের পরিপ্রেক্ষিত বাতাসে . . . খোলাচুলের . . . সংস্পর্শ!
পরিধিবিহীন প্রতিটি পর্যায়ে. . .


অজানা অচেনা সময়ের পর্যটক জীবনের রোমাঞ্চকর বাস্তবতার হেমন্ত রোদ্রে ভিজে ফসলের মাঠে কৃষকের কৃষি উৎসব . . .
রোদেলা আন্তরিকতা ধানকুড়াতে থাকা ঘুঘুর জীবনের সাথে।
আমাদের মতো বেড়াতে আসা অপরাহ্নের ঘুঘুরা,
অশ্বত্থ ছায়ার সাথে বিশ্রাম নিচ্ছে উত্তরের নির্জন হাওয়ার উষ্ণতা থেকে . . .
ঘুঘুর ডাক নিঝুম তন্দ্রাচ্ছন্ন ঘুঘু যেন ঘুঘু হয়ে ঘুর ঘুর করতে থাকা সবুজ কুটিরের উঠনে।


প্রশান্তির আমেজে আলস্য আলস্য ভাবে লতিয়ে বেড়ে উঠতে থাকা  
অন্তর লতার মাচাতে  কমলাদামার সুর . . .
তার কাছে এগিয়ে আসাতে আমার প্রতি কেমন যেন বিরক্তভাব!
না কি আমাকে বিশ্বাসযোগ্য অবস্থানে?!
কেন সে শান্ত বকের শিকারী ভাবকে ?!
যার বাস্তবতার  ছায়া  . . . চোখের আড়ালে ঢেকে রাখা আমাবর্ষার ঝড়বৃষ্টি !
কমলাদামার সুরের মাঝে অবিরত উদগিরিত হতে থাকা আগড় বাস্তবতা. . .
যার নিষ্পেশিত চাপা আর্তনাদ ঝিঝির তীক্ষনো আওয়াজ হয়ে ভাসতে থাকে সাঁঝ আধারের অরণ্যে।


সময়ের সাময়িক আবদ্ধতার বাস্তবতা !
সাঝেঁর ক্লাšত মেঘের আড়ালে বিলীন হতে থাকা সময়ে
বিগত পথ আজ আবারও ধুসর সময়!
. . . ইতি টেনে দিতে থাকা. . . কাজল রেখার সাথে এসে,
কোন কৌশল যথাপোযুক্ত না হওয়াতে,
সহজ সরল স্বাভাবিক পথ পূর্ণাঙ্গ বিকলঙ্গ মানসিকতার ভাবনাগুলোর খোলস ছেড়ে;
স্বতন্ত্র স্বকীয়তার অনুভূতিকে অবলম্বন করে,
ধীরে ধীরে টলে টলে হাটতে থাকা  সময়ে ,মাকসাড় ছেড়া জালে ঝড়া শিউলী !
ছেড়া জাল পুনরায় বুনতে থাকা মাকড়সা. . .ফাঁদ জীবনের বসবাস শিউলী  ফুলের ডালে!  
শিউলী  ফুলের ঘ্রানের সাথে পোকা মাকড়ের আর্তনাদ . . . মাকড়সার জাল থেকে. . .


কেন যেন প্রকৃতির চিরচেনা বাস্তবতার সন্মুখীন হয়ে নিজের কাছে হীনমন্যতাবোধ!
ওহো আমরতো ভূলেই গেছি . . . খোলস ছেড়ে,
অনন্য স্বকীয় সত্ত্বাতে নতুন জোনাক  . . .!!!


প্রাণবন্ত উচ্ছ্বল স্বজল চাহনীতে চিরচেনা অস্থির গতির পরিমিত গম্ভীরতার রিনিরিনি বাতাসের একতারার মৃদুমৃদু শব্দ . . .
ভেসে আসতে থাকে দূরে হেটে যেতে থাকা . . .
বাউল কামরুলের . . . স্বাধীন জীবনের . . . কচুরীপনার ভাসমান বাস্তবতা থেকে . . .