যে কবি কবিতা লেখা ছেড়ে দিয়েছিলো,
আবারো তার মাথায় কবিতারা কিলবিল করে ঘূণপোকার মতো।
কবি তবু কবিতা লিখেনা, অসহায় এক কবি
কবিতারা বিদ্রোহ করে মাথা ঠিকরে বেরুতে চায় মগজ থেকে।
অবশেষে কবির একটা হিল্লে হয়েছে, সরকারি অফিসের কেরানি
রোজ দশটা /পাঁচটা অফিস; অফিস শেষে ব্যাগ হাতে কাঁচা বাজার।
কবিতা লেখার সময় কই? কবি এখন নির্ভেজাল ব্যাস্ত মানুষ
কবি এখন আকাশ দেখেনা, নক্ষত্র দেখেনা,
সাগর পাহাড় নদী কিছুই দেখেনা।
তবুও রোজ রাতে কবিতারা কড়া নাড়ে জানালার ওপাশে
কবির ঘুম ভেঙে যায়; কবি এখন কি করবে?
হে কবিবর, তুমি জানলেনা,
হাজার নিষেধের প্রটোকলেও জন্ম হলো একটি নূতন কবিতার
এখন তুমি কি কবিতা লিখবে?
     26/1/2021
     নরসিংদী