কারণ অকারণ, তুমি 'বিশ্বাস' নিয়ে কিছু ভাবতেই পারো,
"বিশ্বাস" জিনিসটার ধারণা অনেকের অনেক রকমের-
তবে এই বিশ্বাসের সুর বাঁধতে,
তোমার পুরনো বীণার তার ছিঁড়ে যদি-
সুরের তাল কেটে যায়,
সেই ভয় নিঙড়ে নেয় সব সুরের রস,
তোমার দুর্জয়,
তাই হাজার কয়েক বছর তুমি নিস্পৃহ অনুচারী-দাস;
আজও কব্জায়।


বিশ্বাস মানে-
সবার ভরসায়, অন্ধকারে চলা নয়,
অন্ধকারে রেখে চলা নয়
চলছে তো বেশ-  দৃঢ়তায়
বাস্তবতার খোঁজ না করা নয়,
নিজের অপূর্ণতা তা সত্ত্বেও সব পূর্ণ
এমন ছন্দে গা ভাসিয়ে সততার আনন্দে
জমানো ক্ষীরের স্বাদে গা এলানো নয়,
শুধু নিজের অমূর্ত ভাবনা সর্বে মেল বন্ধন, আর -
পার্থক্যের হিসেবে দক্ষতার আস্ফালন নয়,
চেতনার উন্মেষ থেকে উন্মার্গ নয়,
ভয়াতুর লোভাতুরে-
কপোল কল্পিত শিরঃস্থিত মজ্জা প্রসূত
অন্ধ বিশ্বাসের সিদ্ধি নয়,
"বিশ্বাস" অমানবিক
কোন শানিত অস্ত্র নয়।


বিশ্বাস মানে-
প্রগাঢ় সহযোগিতায়;
কল্প-বিশ্বাসের দেওয়াল ভেঙে গাঢ় অন্ধকার থেকে
নির্লিপ্ত অবাস্তব চিন্তন উন্মোচনে প্রকৃতের প্রতিষ্ঠা,
ঐহিক পর-সৃষ্টি চূর্ণে,
আদি বহুত্তের একাত্মকরণ।
মানবতার স্বরূপে অহিংসার অভিন্নতায় প্রকাশ
অভিন্ন ছন্দে,
অভিন্ন দৈনন্দিতায় প্রাণোচ্ছাস
তোমার যা, তা আমার
আমার যা, তা তোমার
সব কিছু মিলে মিশে শুধুই মানবিকতা
সময় বা অসময়।


কল্প-বিশ্বাসের বিস্ময় ফসকা গিঁটে
সম্পর্ক কখনো দৃঢ় হয়নি, হওয়ার নয়;
হওয়ার নয় প্রকৃত জ্ঞানের উন্মেষ,
মোছা দুরূহ হিংসা বিদ্বেষ ভেদাভেদ;
শান্তির কেতন, জয় ধ্বজার উত্তোলন
অনন্ত অন্তরায় ভ্রম বিশ্বাস, জাল উপকরণ।



১) দুর্জয় > অদম্য,   ২)নিস্পৃহ > উদাসীন, 
৩) উন্মেষ > চোখ মেলা,  ৪)উন্মার্গ > কুপথগামী,
৫)নির্লিপ্ত > সম্পর্কহীন ৬) ঐহিক > পার্থিব
DHRITI RAJ