করোনা ছাব্বিশ (বিদায় দু'হাজার বিষ)
             - মার্শাল ইফতেখার আহমেদ


সংখ্যাটি দু'হাজার বিশ, ছিল কি অপূর্ব!
বিশ আর বিশের বছরটি, হয়ে গেল এক অনু-বিষের স্বর্গ;
পৃথিবী হয়ে পড়লো নিথর, মানবের দরজা জানালা বন্ধ,
থেমে গেল মানব মানবের স্পর্শ _ আলিঙ্গন, করমর্দন, চুমো;
মুখোশ পড়ে থাকা মানুষের মুখে উঠলো সত্যিকারের মুখোশ,
আর কবির কবিতায় নেচে উঠলো,
ভীত অনুভবের শঙ্খচূড়,  মোমের আলোতে প্রার্থনারা অনুত্তরিত;
হতবাক মুক্ত মানব শিখলো গৃহ-বন্দীত্বের অসহ পীড়নের দিন;
অনু বিষ যেন ফিরিয়ে দিতে চাইলো_ পৃথিবীকে তার সুপ্রাচীন নির্মল রূপ;
আগ্রাসী এবং সর্বগ্রাসী প্রাণী__  মানববিহীন;


অপরাজেয় মানব ধাতস্থ হতেই__ তর্কে মুখর হলো সারা বিশ্ব;
দায় কার? বাঁচাবে কি বিজ্ঞান নাকি মহা সে ঈশ্বর নিরাকার,
মানব, রাষ্ট্র, প্রহসন, বহুমুখী দার্শনিকতার__
নানাবিধ মত প্রশ্নের প্রচন্ড প্রবাহে __ গর্জে উঠলো অধিবাসীরা পৃথিবীর;
মেলেনি সদুত্তর, মেলেনি পূর্ণ স্বস্তি, সমাধান আজো,
যখন যাচ্ছে পৃথিবী ২০২১  এ __  পেরিয়ে না ফেরা সীমানা আজ মধ্যরাত্রির;


২০২০, সৃষ্টি হলো ইতিহাস, এক মহা ভয়ালতার!
পৃথিবীর মানব ভুলবে না কখনো আর, আবারো করবে ভুল!,
সৃষ্টি করবে আরো ভয়ালতর অনু-বিষের ইতিহাস,
তবু ভুলবে না "করোনা"__
পৃথিবীর চরিত্র বদলে দেয়া, প্রথম জীবাণু অনুঘটক__ তার নির্বাচিত নিবাস;


দেখছি স্পষ্ট __ ভবিষ্যতের কোন মানব,  উল্টোচ্ছে ইতিহাসের পৃষ্ঠা;
হঠাৎ তার চোখের তারায় ফুটে উঠলো আতংক!
যে পৃষ্ঠায় লিখে রেখেছি আমরা, চার অংকের একটি সংখ্যা'র নারকীয় শিস,
" বিদায় - দু'হাজার বিষ"।


প্রথমেই শ্রদ্ধেয় জ্ঞানবান প্রিয় কবিকে জানাই নতুন বছরের উষ্ণ অভিনন্দন ও শুভেচ্ছা।


আলোচনা :~
"বিদায় দু'হাজার বিষ"
কাব্যটি "করোনা" সিরিজের ছাব্বিশ তম কাব্য। অনন্য শৈলিতে অসাধারণ লেখনী করোনা কালের বর্ষ শেষ কাব্য। কবির কলমের নিবে উঠে এসেছে বার বার "করোনা" শব্দ কখনো বিষাদ কখনো বিষন্ন কখনো কান্নার হৃদয় চেরা ব্যথা বেদনাময় প্রিয় বন্ধুর (ফেরদৌস আলম নভেল ও তার ফ্ল্যাট বাসার রাত প্রহরী ) চির রূপান্তরের বিচ্ছেদ ঘন মূহুর্ত। তার অদম্য কলম কখনো একটি নির্দিষ্ট দেশের প্রতি আক্রোশ গর্জে উঠেছে কখনো বা কল্প বিশ্বাসের প্রতি নির্দেশিত করেছেন করোনা তারই ক্যারামতি। ভয়ালতর সে বিশ্বের শত শত ভুতরে শহরের আর্তনাদ তুলে এনেছেন সিরিজের কাব্য শরীরে। যদিও করোনার প্রকটতায় প্রিয় কবির মগজের কোষ হতে খসে খসে পড়েছে শব্দেরা তবুও কবির দৃঢ় বিশ্বাস ছিল, আছে, করোনা কোনদিন কবির কলম থামাতে পারবে না। অবিরত তাই নিজেও কলম চালিয়েছেন অদম্য সুশীলে তারই এক অনবদ্য লেখনী "বিদায় দু'হাজার বিষ"।


বিশ আর বিশের বছরটি হয়ে গেল এক অনু-বিষের বছর স্বর্গ এবং বছরটি অপূর্ব কিনা কবি ভাবনার গভীরে গিয়ে তুলে এনেছেন যা ~ নিথর পৃথিবীতে বন্ধ দরজা জানালা তবু মানব স্পর্শহীন প্রেম স্নেহের পরশে যেন কেহ নয় আপন বাঁচার নিশানে। মানুষের বাস্তব মুখোশ এলো সামনে যা ছিল অন্তরালে আশ্চর্যের ঘেরাটোপে। চমৎকার অনুভব ঠিক সেখানেই লিখেছেন "আর কবির কবিতায় নেচে উঠলো".... ~
যত আলোকিত প্রার্থনা ছিল তারা পার্থিব কোন প্রতি উত্তর পায়নি। বরং মানুষ শিখে নিল পীড়ন কি ভাবে সইতে হয়। আর করোনাও বুঝি নির্মল দূষণ মুক্ত পৃথিবী গড়ে দিতে প্রস্তুত যেখানে থাকবে না কোন মানুষ, থাকবে শুধু আগ্রাসী অনু বিষ। অর্থাৎ এ এক অদ্ভুত আশ্চর্য সময়। কিন্তু তা অপূর্ব কিনা বিশ্লেষণাত্মক রহস্যে মুড়ে দিয়েছেন প্রবুদ্ধ কবি।


অপরাজয়ী মানুষ ভয়ে পোক্ত হতেই তর্জায় কেহ ইশ্বর পক্ষে কেহবা বিপক্ষে । সুকৌশলে কবি প্রশ্ন ছুঁড়ে দিয়েছেন "দায় কার?"
পাশাপাশি মানুষের চিরন্তন বৈশিষ্ট্যের মধ্যে দিয়ে খুঁজে নিয়েছেন ২০২০ ও ২০২১ মধ্যরাতের সীমানায় নিরুত্তরের অকাট্য ছবি ~


মানব, রাষ্ট্র, প্রহসন, বহুমুখী দার্শনিকতার__
নানাবিধ মত প্রশ্নের প্রচন্ড প্রবাহে __ গর্জে উঠলো অধিবাসীরা পৃথিবীর;
মেলেনি সদুত্তর, মেলেনি পূর্ণ স্বস্তি, সমাধান আজো,
যখন যাচ্ছে পৃথিবী ২০২১  এ __  পেরিয়ে না ফেরা সীমানা আজ মধ্যরাত্রির;


তৃতীয় স্তবকে কবির সংশয় সেই ভুলের পুনরাবৃত্তি করবে মানুষ জেনে বুঝে হয়তো বা করোনার চেয়েও ভয়ালতর কোন অনু বিষ তৈরি করে। হয়তো রচে দেবে আরো ভয়ালতর কোন ইতিহাস।
প্রাসঙ্গিক মনে পড়ছে হিরোসিমা নাগাসাকির পারমাণবিক বোমার ফল আজও বর্তমান, তবুও থামেনি পারমাণবিক বোমা প্রস্তুত। অমানবতার কঠিন ব্যাধির কথাই কবি বলতে চেয়েছেন। অনুভবের শীর্ষে কবির ভাবনা বিরাজমান তা পরিষ্কার।


শেষ স্তবকে কবি চশমায় ফেলেছেন বিশের ভবিষ্যত যেখানে প্রজন্ম দেখবে বিশের পৃষ্ঠায় বিষের বিদায় শুধুই ছিল নারকীয় শিস।
সময়ের তালে সময়ের মহা আতংক কৃত্রিমত্তার অভিশপ্ততা।
কবির কলমে ~
চার অংকের একটি
সংখ্যা'র নারকীয় শিস,
" বিদায় - দু'হাজার বিষ"।


প্রতি স্তবকে অনুভূতির তরঙ্গায়িত ঢেউয়ে মনে অনুপম অনুভুতি জাগে শিহরণ আঁকে, চেতনার পূর্ণ সাজে। সিরিজের প্রতিটি কবিতার সাজুয্যে করোনা ছাব্বিশ (বিদায় দু'হাজার বিষ) এক উজ্জ্বল অমর কাব্য যা আমার দৃষ্টি কোণে মনে ছাপ রাখা বাংলা কবিতা আসরের বর্ষ সেরা কাব্য।


এমন কাব্য উপহার দেওয়ার জন্য শ্রদ্ধেয় জ্ঞানবান প্রিয় কবির প্রতি রইল গভীর অকৃত্রিম ভালোবাসা, শুভেচ্ছা ও অভিনন্দন।


ধৃতি রাজ