সম্পাদ্যের কেন্দ্রবিন্দু, অসীম চিন্তন ক্ষেত্র পরিসীমা যেখানে ধ্রুবীয় অধ্রুবীয়ের ক্রিয়া নিত্যবহমান,
থেমে যাওয়া বা চলমানের সম্ভবত্যা স্বতপরিবর্তনীয়, এবং উপাদান নির্ভরশীলতায় ভরপুর,
চলমানেই বাধা ক্রিয়া করে-
অপূর্ণ অর্ধশত বা অর্ধশত বা আরো পূর্ণ অপূর্ণ অর্ধশত বছর,
থেমে যায় জীবন, কোনও একক্ষণে আপাত দৃষ্টির পরিসরে।


রূপ রূপান্তরে তখনও ধাবমান, --
অনু হতে পরমানু
অথবা বস্তু হতে কণা
অথবা কণা হতে বস্তু
শৃঙ্খল চক্রে চলমান বিশ্বের মহাপ্রকৃতির লয়!


কিন্তু গরিষ্ঠ মানুষ কল্পনায় স্বস্তির দর্শন বানিয়ে, নিজেই নিজের প্রশ্ন উত্তরে মত্ত
কেউ সাত সত্তর বা একশোর এপার ওপার নিয়ে উন্মত্ত
চেতনাহীন মস্তিষ্কের অলসতায়, সংকীর্ণ ভাবনায়, গ্রাস করে নেয় মনুষ্যত্বের অস্তিত্ব!


কবি তুমি চেতনার পর্ব্বত
আর তোমার কবিতা নিত্যবহ নদী, সাগর সন্ধানী
বরফ ও জলের মেলবন্ধন খুঁজে চলা তোমার অনুগত বৈশিষ্ট্য,
ওহে কবি, অনেক ঘুমিয়েছ, এবার ওঠো
তুমিই পারো মুক্তি দিতে,
তুমিই পারো সনাতন মনুষ্যত্বের জাগ্রত করতে!


ধৃতি রাজ