কোন একদিন আমার বিপরীত সত্তা আমাকে বলেছিল, আমি কাউকে ঠকাতে চাই না এবং নিজেও ঠকতে চাই না।কথাটি আমার ভালো লেগেছিল এবং সঙ্গত মনে হয়েছিল। দীর্ঘদিন তার সাথে আমার যোগাযোগ নেই আর। মারা গেছে হয়ত, জানি না ঠিক। এখন যোগাযোগ থাকলে বলতাম, তোমার কথাটি সোনার পাথরবাটি বা কাঠালের আমসত্ত্বের মতোই অসম্ভব। কারণ, কাউকে ঠকাতে না চাইলে নিজেকে ঠকতে হবে আর নিজেকে না ঠকাতে চাইলে অপরকে ঠকাতে হবে। এটাই চিরকালীন বাস্তবতা।