ডালের কদম হয়ে আপন সৌন্দর্য
ধারনের কোন শখ ছিলো না আমার
দিনে দিনে হ্য়তো আরও সুন্দর হতাম
প্রাণীকূলের অনেকেই ছুটে আসতো
বা আসতো না, তবে না আসার বেদনায়
কষ্ট পেতাম না, যদিও বা পেতাম
সেটা নেহাতই অপরকে ঈর্ষান্নিত করে।


তার চেয়ে সেই ভালো
ঝরা কদম হয়ে পড়ে থাকবো ধরায়
কেউ মালা না গাঁথ্লেও অপেক্ষা করতাম
একবার নিশ্চ্য়ই গন্ধ নেবে সে
তখন নিঃশেষ হয়ে প্রবেশ করবো
তার ভিতরে, বিশ্বাস করো ভালো লাগবে
আর যদি ভুল করে কেউ মালা গেঁথে ফেলে
সেটা হবে আমার জয়যাত্রা
সদা প্রসন্ন হাসিতে তার শ্রী বৃদ্ধি করবো
আপন হাতে, তবে ঈর্ষান্বিত হবো শুধু আমি
কারন এখন তো আর ডালের
কদম নই, ঝরা ফুল
তাই এখন নিঃস্ব হয়েও আমি সুন্দর।