আমার স্বামী, অনেক ভালোবাসে আমায়
কাপড় চোপড় আর আলতা গয়নায় ভরিয়ে রেখেছে
শোবার জন্য বানিয়েছে সুন্দর পালঙক-নরম বিছানা
সে কি ! কতো আয়োজন।
সময়ে অসময়ে জড়িয়ে ধরে আমাকে
রাত্রিতে কি মহাকান্ড-প্রাণ যায় যায় অব্স্থা
পালাবার ছলে কতো ছল করেছি, পারিনি
হারবো জেনে বরণ করেছি সমস্ত তেজ
সুখ ব্যাথায় আনন্দ পেয়েছি, শুনলে অবাক হবে
ভালোবাসি কথাটি কভু বলিনি
লজ্জায় লুকিয়ে ছিলাম আমার নিশ্চিন্ত কুটিরে
তার বুকে- উষ্ণ বাহুডোরে।


সে এখ্ন অনেক দূরে- শুনেছি ভবঘুরে দেশান্তরী
আর আমি, আমার ঘর- আমার বিছানা
স্মৃতির বেদনায় বড্ড কষ্ট পাই এখন
বেখেয়ালে নির্জনে নীলাকাশ দেখবো ব্যালকুনিতে দাঁড়িয়ে
তাও পারি না, পাড়ার বখাটের ভয়ে
শত নিয়মের জালে মাকড়সার মতো চুপটি করে থাকি
নতুনভাবে আর না জড়ানোর জন্য
দামী শোকেজে বেদামী শো পিসের মতো মনে হ্য়
পায়ের নূপুরের ভারে আর ডানা মেলার সাহস করিনা।


কি অদ্ভুত পরিবর্তন আমার
রাত্রির নির্জনে বই ছেড়ে জানালা খুলে দেই
তাকিয়ে থাকি খোলা আকাশে
মৃদু সমীরনের জারে হারিয়ে যাই আপনমনে
সেই রাত্রির আঁধারে
মনের অজান্তে বলি "ভালোবাসি"
নোনা জলে নোনা তরীর সখারে।


এই কবিতাটি আমার প্রথম প্রকাশিত বই "ঘুমন্ত পৃথিবী" থেকে