বড় ক্লান্ত-নিদ্রাহীণ, অসহায়ত্বে অস্থির
তবু নির্বাক-সবাক তরীতে
আমার মহাযাত্রা দৈন আর জীবিকার তরে
মর্যাদার অপ্রাপ্তিলাভে অনিশ্চিত ভবিষ্যত
অতীতের স্মৃতি রোমন্থনে এখন শুধু জয়ের প্রতিধ্বনি
আমার পথযাত্রায়।


প্রলয় নাচনে নৃত্যশিল্পী আমার সখাতরী
ভাসে দূর নৈকট্য লাভে, হেলি ঘূণিবায়ে
কখনও উর্মি টানে-কখনও সুধা বায়ে
আমি তাকিয়ে থাকি- দূর তেপান্তরে
স্ব্প্নবাসি মহাকালের দ্বারে
অজানা পুলক ডাকিছে মোরে উষ্ণ বাহুডোরে।


যৌবন হেলি জীবিকার তরে
ভিক্ষা মাগি উর্দ্ধাকাশে
স্বীয় স্বার্থ নয়- মনের যাচনায়
তেপান্তর হতে তেপান্তরে
অবাধ্য হিয়ার বাস যেথায়
কারও হিয়ার তরে।