করোনাকাব্য

করোনাকাব্য
কবি
প্রকাশনী ভাষালিপি
প্রচ্ছদ শিল্পী স্বপ্নিল ভট্টাচার্য
স্বত্ব হাছিনা আক্তার
প্রথম প্রকাশ মার্চ ২০২২
সর্বশেষ সংস্করণ ১ম সংস্করণ
বিক্রয় মূল্য ২১৫ টাকা
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

দুই হাজার উনিশ খ্রিস্টাব্দের নভেম্বরের প্রথম সপ্তাহে হঠাৎ কর্মস্থল পরিবর্তন হয়। ঐ সময়ে চীনের উহানে নোভেল করোনাভাইরাস সনাক্ত হয়। শুরু হয় ভয়াবহতা নিয়ে বিশ্ব জুড়ে তোলপাড়। প্রতিদিন অফিসে যাওয়া-আসা করতে প্রায় ছয়ঘন্টা  গাড়িতে কাটে। এমন সময় একদিন মনে হলো,  অপ্রতিরোধ্য নতুন এ ভাইরাস সংক্রমণ, সংক্রমণের লক্ষ্মণসমূহ, প্রতিকার ও প্রতিরোধে মানুষের মাঝে সচেতনতা তৈরিতে কিছু লিখা যায় কি না? আর সে ভাবনা থেকেই চলার পথে গাড়িতে বসেই লেখা শুরু করলাম। লেখাগুলোর অধিকাংশই সামাজিক যোগাযোগমাধ্যমে ও বিভিন্ন অনলাইন মিডিয়ায় প্রকাশিত হলে পাঠক সমাদৃত হলো।

পরবর্তীতে বৈশ্বিক মহামারি করোনার তান্ডবকালে বিভিন্ন প্রেক্ষাপটে প্রায় শ'খানেক কবিতা লেখা হয়, সেসবের ৭২টি কবিতাকে "করোনাকাব্য" নামে মলাটবদ্ধ করা হয়েছে।

করোনাকালের সমসাময়িক নানান চিত্র তুলে ধরার চেষ্টা করা হয়েছে কবিতাগুলোতে। আশা করি পাঠক ও কবিতাপ্রেমীদেরকে "করোনাকাব্য" নিরাশ করবে না। অধিকন্তু করোনা পরবর্তী প্রজন্ম বইটি পাঠে করেনাকালীন বিভীষিকাময় চিত্রগুলোর একটা দৃশ্যপট অনুধাবন করতে পারবে।

ভূমিকা

"মনে থাকবে তো?
মসজিদ, মন্দির, গীর্জা, প্যাগোডা- সবই ছিল বন্ধ ;
অথচ এ নিয়ে বাঁধেনি কোনোরূপ জাতিগত দ্বন্দ্ব।"


"কেউ কি কখনো কল্পনা করেছে?
বিশ্ব সংসার থমকে যাবে এমন;
অতিক্ষুদ্র এক জীবানু এসে -
দোর্দণ্ড প্রতাপে বিশ্ব করবে শাসন!"

উৎসর্গ

বৈশ্বিক মহামারি কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধযুদ্ধে বিশ্বব্যাপী সকল সম্মুখযোদ্ধা, স্বাস্থ্যসেবাকর্মী এবং যারা সেবা প্রদান করতে গিয়ে করোনাক্রান্ত হয়েছেন কিংবা মৃত্যুবরণ করেছেন।

কবিতা

এখানে করোনাকাব্য বইয়ের ২০টি কবিতা পাবেন।

   
সার্চ করুন
শিরোনাম
মন্তব্য
১২