'অণ্জ্লী দিএ মাকে কোরেছিলাম বায়ণা ,
   পর জনমে আমি আর মানুষ হোতে চাই না !


আমি যদি  ময়না হোতাম
       গয়না পোড়ে গান শোনাতাম;
আমি যদি  ময়ুর হোতাম
        পেখ্ম খুলে নাচ দেখাতাম ;


                    পাখী কোরো আমারে !


আমি যদি মশা হোতাম-
           জঙ্গী ধোরে ডেঙ্গী দিতাম,
          চোর-ডাকাত দের কাম্রে কাম্রে কোরতাম পরিসান !


আমি যদি  হাতী হোতাম-
           উট কে নিয়ে ব্যব্সা কোরতাম ,
     হাস্পাতালে আগুন নিভিয়ে কোরতাম দমকলের কাম !

আমি যদি  শীমম্পাজী হোতাম-
       পাড়ায় পাড়ায় জীম খুল্তাম ,
            পেট রোগাদের ধোরে এনে করাতাম ব্যায়াম !


আমি যদি  হনুমান হোতাম-
        সেনা সেজে যুদ্ধ্যে যেতাম ,
              শত্রু দের ধোরে এনে মুলে দিতাম কান রে -
মাগো , পশু বানিও আমারে !


  মানুষ হোএ অনেক পেলাম ,
         পশু-পাখীদের একটু না হয় শ্ণেহই দিলাম ,
ওদের তোমরা রেখো না মাগো চিরকাল পদতলে ,
            চাই এটা মাগো আমাদের মঙ্গোলে !!
,