Hi ! দাদা বিপ্লব ,
         তুমি কোন খানে ?
সেই চাএর দোকানে , এক কোনে-
                  উদাস আনমোনে না গোপনে ?
নড়বরে টেবিলে এলোমেলো ফাকা চাএর ভাড়,
  ধুয়ার মেঘে ,  ঠোটে চাপা জ্ব্ল্ণ্ত চারমীনার !
দাদা , ফীরবে কী এক বার - শুধু এক বার ?


তুমি আসলে পরে আমরা সবাই  দলা দলী দেবো তুলে ,
      শাসক বিরোধী শুধু দুটি দল হবে-
                        সব রেশারেসী জাবো ভুলে !
তুমি আসবে বোলে
   চোর-ডাকাত-তোলাবাজগুণ্ডারা
              দেশ ছেরে জাবে চোলে !
    তুমি আসবে বোলে,
শীল্প গোড়তে জমী দেয়-
            চাষীরা দলে দলে,
      শীল্পপতীরাও আস্স্যাস দিলো-
                              তোমাদেরও নিলাম আমাদের- দলে !
   দাদা বিপ্লব ,
           শীল্পতে এসো- শিক্ষাতে এসো ,এসো তুমি ঘরে ঘরে , ,
             দেখো যেন ,
                          মানুষের কোন,
ম্রিত্যু না হয়-
              হ্ত্যা বা অনাহারে !!