মুখ-মন্ডল সুখী পরীবার,
              আবাসন তাদের মাথা্য ;
চোখ-নাক-কান ও মুখ
         চার ভাইই  থাকেন সেথায় !


ছোট ভাই মুখ    এক দিন এসে-
                          বড় 'ভাই কে বলে -
         "মেজদা- নাকের পাতলা সরদী
                 আমার দরজাতে আসে চোলে !"
  সেজোভাই কান বলে তখন-
           "  নাকের নেই তো কোন কাজ ,
       রোজ রাত্রে ছাড়েন উনী বিকট সব আওয়াজ "!
রেগে গিএ নাকও বলে "বড়দা তুমি শোন-
              "' মুখের  মতো পাজী আমি আর দেখিনী কোন ;
আমায় দিএ ভালো-মন্দো খাবারের গন্ধ্ শোকায় ,
       পরে  দেখিএ আমায় পুরোটাই একাএকা সাটায় ! "
বড় দাদা 'চোখ'  বলেন * ভায়েরা শোন এবার -
    এক মাস আমার আয়ু আছে- ,
         আমার 'ব্যটারী দুটোর-
                 ডেট হবে Expier  ! "
এটা শুনেই  নাক-কান-মুখের ঝগ্ড়া গেলো থেমে ,
     "মু খ ম ন্ড ল " পরিবারে আবার শান্তী এলো নেমে !!