ঠান্ডা শীতের দুপ্পুরে ,
          পিঠ দিয়ে শূই রদ্দুরে ,
                স্ব্প্নে দেখী -বন্ধুরে !


   ''বাপুরাম-সাপুরে '-
          সাপ ধরে সে দুপুরে-
                'অ ' বোলেই ডাকে সুরে -
                 '"অজগর" র্টি আসে তেরে-
                         বাপুরাম তাকে ফেলে ধোরে !


  Humty- Dumty-র ফাটলো মাথা-
                 পাচীল থেকে পোড়ে,
                   হাট্টী-মাটিম ডিম পেরেছে পাড়ার পুকুর ধারে !


ওড়াং-ওটাং এক পা তুলে গাছের ডালে শুয়ে ,
         আমি তখন ইসকুলে তে সদ্দ্য ক্লাস টু-এ ,
জন্ম দিনের সাতটা বাতী নেভাই এক ফূ-য়ে !


বাটুলের সাথে হাদা-ভোদার হোয়ে গেলো আড়ী ,
        ভাব করাতে কুমড়ো-পটাশ
              গেলো বাটুল- দাদার  বাড়ী !
'' গোপালভাড়" হাদা-ভোদা কে খাওয়ালো লাল কাঠী- আইসক্রীম ,
                     বাটুলদার জুটলো শুধু আধখানা হাসের ডিম !
বাটুল পেলো পুরোন-বাসের- টিকিট ,
         ভোদা পেলো কাচের গুলী ,
    হাদা কে পোড়তে দিলো ঠাকুমার ঝুলী !


...এই  যা যা গেলো চোটকে দুপুরের-কাচা- ঘুম ,
                            বাড়ীতে নাতীর জন্ম- দিনের ধুম !
নাতীর চাই ভিডিও-গেম BOLT Yusen,
  আর চাই তার  Herry POTTER  
                         সাথে খেলনা  AK-47 !!