যাত্রা শুভ হোক  ,
      ওহে রেলপথ , তুমিই ভরশা-তুমি রক্ষক !
লাইন দুটি পাশা-পাশি শুয়ে ,
আছে কাছে তবু কত দুরে -
সব  গতী আর  রেলের বোঝারে ভাগ কোরে নাও দু এ !
শীত-গ্রীস্ম-বরষা তেও লাইন দুটি আছে শুয়ে !


রেল-লাইন দুটি      যেন দম্পতী
             করে শহ্স্র রেলগাড়ি পারাপার ,
পিতা ও মাতারে ধোরে বেধে রাখে সন্তান 'স্লীপার'!


                ফীস প্লেট-প্যেক প্লেট- বল্টু ও হুকএরা
                            নাতী নাত্নীর দলে ,
                      সুযোগ বুঝে গোজে মাথা
                        লাইনদাদু ঠাকুমার কোলে !
  যাত্রী বোঝাই মেল, এক্সপ্রেস বা মালের ভড়া ওয়াগান ,
        লাইন দুটি রোজই কাদে যন্ত্রণায়-
                                      থরথর কাপে প্রাণ !
   সেরার সেরা এই লাইনেরাই শ্রেষ্ঠ পরীসেবার ,


                    এই পরীবারই    
                     সবার সেরা যৌথ পরীবার!