ঝুপ কোরে নেমে এলো অন্ধকার ,
    ঘন কালো , সে দিন দুপুরে -ঠিক একটার পরে ,
        আমি একা ঘরে - নিরালা-নিজ্ঝুম হাহাকারে !
বিনা নোটিশে বিধাতা,
                মোর দ্রিশ্টীরে নিল কেড়ে  ;
তখনো বাকী ছিল 'কবিতা'র শেষ লাইন দুটি-
                          কবিতা , তবে কী আমি গেছি হেরে ?


এ কোন অভিশাপ   ,
               সবি তো শেষ -
                           য্ত ছিল শোক তাপ;
         তবু তো ভোর রাতের পুবের আকাশ  ,
                         দিত জীবনের নতুন আস্বাশ !
জীবন , হ্য়তো বা ভুল কোরে-
             নিয়ে গেলো দেখার অধিকার ,
       সারাদিন একা অন্ধকারে-
                       কাদী ও ভেসে জাই হাহাকারে-
               চোখের জলে ভিজায়ে-
                              একলা আমারে !
এখনো মনে পরে-
            বোলেছিলাম আমার আরদ্ধাঙ্গীনীরে-
                  " কেদো না প্রিয়ে ,
            এ তো হবার ই ছিলো - হোলো একটু এগিয়ে ,
                           দেখবো বাকী অদেখাকে-
                                   তোমার নয়ন দিয়ে,
                                            দুজনায় এক হোয়ে  !''


অন্ধত্ব কী তবে অভিশাপ ,
             না কী পর-নিরভ্যরতা  ?
জীবন শেখালো, জাগালো বাচার আশা-
            মনের অন্ধকারে চিন্তার-
                    এ এক নতুন স্বাধীনতা !
যেখানে অতীত-বরতমান বা আগামী-
  মিলেমিশে একাকার-
           অন্ধকারে     কালো ক্যান্ভাসে ,
কবিতারে খুজি আজো ,
            সাদা রং এ ছবি আকি-
                 কল্পনার তুলী নিয়ে হাতে !!