কবিতা তুমি কার ?
         কবির স্রিষ্টীতে কী তুমি  সবার ?
হ্য়তো বা যার সাথে ঘর করো শুধুই তার !


স্রশ্টারে কি পরে মোনে -
             নাকী কন্যাদায়গ্রশ্থ পিতার মতো-কবি,
                         কুন্ঠিত সঙ্কীত আপন মোনে ,
                                     তোমার পরিচয়ে এক কোনে !
কবিতা , তুমি কি যানো  কবির যন্ত্রণার দিন গুলিরে-
             কত নিশী জাগরণে ,
               রক্ত ক্ষরনের চোখের জলে -
                                  ছন্দে র  হাহুতাস  বারেবারে !
কবিতা , তখন তুমি কবির মনের ঔরসে ,
                     তিল-তিল কোরে গরিছে তোমারে ,
                            স্রিস্টীর সুখে কবি-
                                    মুক্ত্তোরে   রেখেছিলো
    স্নেহমখা  ঝিনুকের আব্ডালে ;          
                                কবিতা , শুধুই  তোমারে !
কবিতা , কত-শত সম্পদে ভড়া তোমার হ্রিদয়-
             ক্লান্তীরে মুছে ফেলো     যেনো তরুর-ছায়ায় !
ব্যাথীত      বেদনা ভোলে ,
             বীদ্রোহে ওঠো জ্বোলে ,
   প্রেমেতে  প্রেমের মায়াজালে-
               নানারূপে  দাও ধরা    সকলের দলে ;
কবিরে ভেবেছো জল ,          
                মরাল-কবিতা যেন ভাসে শতদলে !


তোমার   ভালোলাগা ,ভালোবাসারে রেখেছো অন্তরে ,
      ভালো লাগে যার - আনন্দ দিয়েছো তারে ,
একাকী নিভ্রীতে কবি -
                    ভালোবেসে  কবিতারে-
                নিবেদিত  কবির অশ্রুজল  শুধুই কবিতারে !!