কবিতা, নাটুকে রূপে নাবালক এক প্রচেশ্টা=শ্রী দীপু=
---------------গন্ধরাজার - গন্ধমোচন---------
গ ন্ধ রাজার রাজসভাতে একদিন ,                                
  হোলো-
        হুলুস্থুলু কান্ড ,
   কে যেনো 'টুসকী ''ছেড়ে সভা কোরল পন্ড !
  রাজা রেগে  বলেন হেকে  ' কে রে তুই ভন্ড ?
                সেনাপতি, ওকে ধোরে আনো ,
                                    দেবো তারে দন্ড! ''
অবশেষে ধরা পড়ল সভা- পন্ডিত মশাই ,
      বলেন উনি '' ভুগছি আমি রক্ত- আমাশায় ; ''


রাজা কহেন '' পন্ডিত তোমার ভয় - ডড় কী গেছে চোলে ?''
      পন্ডিত কয়  '' চাপার অনেক চেশ্টা করি তবু যায় গোলে ;"
রাজা তখ্ন হুঙ্কার ছারেন '' দেবো কান দুটি তোর মোলে ? ''
             পন্ডিত বলে '' হুজুর আমি যাই তবে চোলে ? ''
রাজা কহেন  "তোমার বাচার আশা কম -
                  তোর বায়ুর গন্ধে পালাবে যম-
  উহু। বাপ রে বাপ ,পালা ,পালা  হরি - হরি বোলে
         তোর  প্যেটে নাড়ী- ভুড়ী সব গেছে গোলে  ! ''
এবার সভায় জারি হোল দুরগন্ধ- মোচন আইন ,
          অমান্য করলে দিতে হবে মোটা অঙ্কের ফাইন ;
সভাসদরা বলে তখন '' এই আইন আমরা মানি না -
      পাদু কমমে হয় নাকী বায়ু দূষণ ,
                      কী কোরছে সব কল কারখানা ? ''
রাজা কহেন '' আমার সবই আছে জানা :
           কল-কারখানার কালো বায়ু অনেক উচ্চে থাকে ,
তোমাদের ঐ দুরগন্ধ-ঠাশা-মিসাইল
                         সোজা ঢোকে নাকে !
         সরকার  বাহাদুর খুশী হবেন রুখলে  বায়ু- দূষণ ,
      বায়ু-ত্যাগের কানুন কোরে -
                   আমি  খেতাব পাবো -
                           শ্রীযুক্ত গন্ধভূষণ  !!"