মোনে পরে- এই তো সেদিন ,
                  শুক্রবার ,৭ই এপ্রিল ,২০০৩ !
কাঠালপাড়ার মোড়ে ,
              ছোট্ট একটা জটলা, চেচিয়ে যাচ্ছে 'পটলা , '
                      সব্বাই আছে কাকে ঘিড়ে ?
                              উকি মারি লোকের ভিড়ে ;
                        গন্ডগোলে-  উঠি বোলে -
                             '' উরেব্বাস- সব্বনাশ ,''
                       নগ্ন্য এক পাগল - হাতে একখানা বাশ !
নানা রকম- মন্তব্য সব
                           পাগোলকে ই করা ,
কিছু বলে চোর-ছেচোড় নয়তো পুলিশী খোচোর ,
                          বকী বলে ছেলে-ধরা !
ছেলেদের হটিয়ে দিয়ে -
                এক ঠোঙ্গা মুড়ি নিয়ে,
            পাগোল কে বলি  ' নে এটা ধর-
                  এর সাথে মুড়কী ও  দেবো ,
                                 আগে গামছা পর ''!
           সব্বাই হেসে কুটিকুটি বলে পাগ্লা আগে স্নান করো ,
              মজা পেয়ে ছেলেরা ক্ষ্যেপায়-
                      'পাগোল এবার  গামছা পড়ো !''
পাগলটা দৌর লাগালো পাড়ার পুকুরের দিকে ,
                 ছেলেরাও ওর পিছু নিল-
                            ভীড়টাও হোল ফিকে !


বেশ কিছুকাল বাইরে ছিলাম,   হয়নি দেশে ফেরা ,
                গত বছর  বাড়ী এসে চক্ষু ছানাবড়া !
পাড়ার ছেলেরা একদিন এসে কোরল নিমন্ত্রণ ,
             পাড়ার ক্লাবে কোরবে তারা -
                       ছোট্ট এক সভার আয়োযন !
সভাতে গিয়ে    চোখে এলো  আনন্দের জল,
              এক  স্বেচ্ছাসেবী স্ংগঠণ চালায় নাকী-
                                          পাড়ার ছেলের দল ;
স্ংগঠণের কাজ "ভবঘুরে-পাগোলদের  ভরণ-পোষণ'' দেখা ,
   লাল সালুতে সংগঠণের নাম
                      " পাগোলের-গামছা " লেখা !
                ২০১২ র ঐ সভাতে আরোছিল মিল-
                        তারিখটা সেদিন ছিলো  ৭ই এপ্রিল !!