***( আপনাদের একটু কশ্ট ক'রিয়া আমার প্রথম কবিতা
"  ম ন্দা ধ রী " উপড়  চোখ বুলোবার অনুরোধ করিতেছি ! ওখানে '' রা ব ন ' নাবালক ছিলো ,
এখানে  তিনি সাবালোক হইয়াছেন !
আপনার মন্তব্য একান্ত কাম্য !! )
===============================


   ওগো প্রিয়ে মন্দাধরী-
    
     তোমার দুটি পায়ে পড়ি ,
               ফিরে এসো শ্বশুড়-বাড়ী ,
আসছে ১৬ ই জানুয়ারী ,
         দিনটা কী আজো ভুলতে পারি -
                  আমাদের ও দিন
               " ম্যারেজ-এনীভারসারী " !
জানি তুমি মুক্ত নারী-
           জীনস পোরেছো ,ছেড়েছো শাড়ী ,
    'ডীসকো-থেকে' নাচছো গিয়ে'-
           মাতাল সব পুরূষ নিয়ে ,
                 ধোরছে   তোমার কোমর জড়িয়ে ;
নেশার ঘোড়ে  যদি ওরা-
   গালে  দিয়ে ফেলে চুমা ,
আমি কিন্তু হারামজাদাদের
            কোরবো না কোনো ক্ষমা !


আমি রাবন ভেবে মরি-
        ফিরবে কবে আমার মন্দাধরী,
দিন রাত শুধু চিন্তা করি ,
      মুখ গুলো সব এখন কেলে -হাড়ী ,
             দশটা মুখেই লম্বা দাড়ী ,
        বিরহ আর না সোইতে পারি-
                  রোজ কপালে চাপড় মারি !
এসব শুনে মন্দাধরী তোমার
                     জানি দুক্ষ্য হবে ,
        পতিব্রতা নারী হোয়েও তুমিকী নীরব রবে ?
            ত্রিভুবনে পাবে না তুমি আমার মতো পতী!


যাই বলি না আমি , ওগো মন্দাধরী ,
                      তুমি এখোনো আছো বেশ সুন্দরী ,
                                    আমার এখন বিশাল ভুড়ী ,
     দুজনই  তো  একদিন হবো বুড়ো-বুড়ী,
                       বয়স এখন একশো-কুড়ি ,
               এসো ফিরে মন্দাধরী-
                          ডাকছে মোদের ১৬ ই জানুয়ারী ,
         এসো দুজনে -
                     বিয়ের দিনটাকে চুটিয়ে ঊপোভোগ করি !
          কোরোনা আর বারণ-
                            ইতি    
                              তোমার পুরনো পতী


                               শ্রীশ্রী রাবণ !!