আরাম করো , আরাম করো , আরাম করো ,
        চোখ মেললেই ক্ষীদে পাবে ,
                  খেয়ে-দেয়ে ঘুমিয়ে পড় ,
  চোখ বুজে শুধু আরাম করো !


আলসেমী ও কুড়েমীর-
           এটাই নাকী    গোপন নিয়ম-কানুন ,
মামা-ভাগ্নে 'পিপু-ফিশু'
              ওটা  মানে , একটু শুনুন-জানুন !
  
রোদে মামার পিঠ পুড়ে যায়
                  বোলে ওঠে ''পিপু'' ,
ভাগ্নে তখন চেচিয়ে বলে- ''ফীশু "-
             মানে ' ফিরে শোও' তো বাপু !
মামা ,  সূরয্য তো অস্ত যাবেই , কেন ঘুমে ব্যাঘাত করো ,
       আরাম করো , আরাম করো , আরাম করো !
অন্ধকারে মামার কানে বোসল  যখন মশা ,
    মামা বলে, ' ভাগ্নে 'ফীশু '' মশাকে চাপ্পড় কশা ' ;
ভাগ্নে 'ফীশু' মামার চ্যেলা ,
              গুরু- চাইল চাপ্পড়-
                       মামা    পেলো কানমলা ,
     মামা বলে একী করো ?
            ভাগ্নে  বলে "গুরু , আরাম করো , আরাম করো " !
       একবার রাতে  সীদ- কেটে মামার ঘরে  ঢোকে চোর ,
         চোরকে মামা  বলে    'চুরী শেষ হোলে-
                             ঘাপ্টী মেরে পাশে এসে শুয়ে পর;''
           চোর  বলে ' আগে আমার কাজটা খতম করি' -
                      মামা বলেন ' ঠীক আছে , তবে শুয়ে পড়ি ,
              একটু এখন আরাম করি-
                        পরে নাহয় চোর কে ধরি  "!


'পিপু 'মামার পাঠশালাতে  আরাম মানে ঘুম ,
          ১৫ ঘন্টা বিশুদ্ধ্য- ঘুমের জন্য চাই-
                   পাচটী ঘন্টা চাই ব্যাপক পেটপূজার ধুম !
জেগে থাকলে নাকী বাজে চিন্তা মাথায় হয় জড় ,
   'পিপু '( পিঠ পুড়েযায় )মামা  বলেন -
          ''  আরাম করো , আরাম করো , আরাম করো ! "