বাড়িতে যেদিন টেলিফোন এলো-
                   আজও মোনে পড়ে ,
ভাব জমাতে  পাড়ার অনেকেই-
                      সেদিন  এসেছিলেন ঘড়ে !
‘ ক্রীং ক্রীং ক্রীং “ ঘন্টী যখন উঠলো  বেজে ,
        এক সাথে সবাই ছুটে আসে
             নেই মন কারো কাজে !
তিন চার পাড়ার মদ্ধ্যে কেবল টেলিফোন শুধু –
                           আমাদের ই  ছিলো একটা ,
আমাদের সেকী ঠাট-বাট পাড়ায় –
                         ষাটের দশক সেটা !
বছর দশেক রাজত্ত করে-
            টেলিফোনের কাটছিলো  ভালোই দিন ,
বাড়ীতে আরো একটা ফোন এলো  তার-কেবেল হীন !
  টেলিফোনের মুখটি ব্যাজার –
              আদর-যত্ন হোল বুঝি শেষ ,
নাম খানাও বীটকেল ওটার  ফোন-করডলেস !
ফোনটা  করডলেস হোয়ে ফেলে দিল হইচই ,
         এঘর ওঘর রান্নাঘরেও
                          ওকে বেড়াতে নিয়ে  যাই !
করড লেস ,  টেলিফোনকে বলে '' আমি তো তোমারি অঙ্গো,
         আমি এখন অনেক মড্রান –
                   এবার ছাড়োতো  আমার সঙ্গো" !


টেলিফোন বলে ' করডলেস তোর দেমাগ খুব ছুড়ী ,
     বেশী দূর নয় , আসছে সে দিন-
                        তখন তুইও হবি বুড়ী !"
দুজনের এই ঝগড়া-ঝাটী
           রোজ করে ফোনে ''ক্যড়-ক্যড়'' আওয়াজ হাকে ,
টেলিফোন তখন চুপ মেরে যায়,
                        মাসখানেক মৌন থাকে !


দেখতে দেখতে এসে গেলো আশীর সেই দশক ,
         '' মোবাইল ''ফোন এলো ও
                        হোল নাকী পরিসেবার শাসক ;
প্রযুক্তির বিশ্বয়-বালক এই মোবাইল দেখতে যেন খেলনা ,
           উপযোগীগতায় সবার সেরা -
                         ল্যান্ড ফোন হোল ফেলনা ;
চিঠী-চাপাটী ,Greetings-Card কে
                 SMS দিয়ে  দিলো নীরবাশণ ,
ছোট্ট ঐ 'মোবাইলে'ই এলো-
              Google-Network পরিবারের কয়েকজন ;
e-Mail,Face-book,Twitter পরীসেবা ঠাশা-      
                       'মোবাইল  সকলের পকেটে-পকেটে ,
Account update বা  Mail sending এতে
               করা যায় বোসে  Commot-এ !
মোবাইলটাই কোরে দিচ্ছে
              ঘড়ী- এল্রাম ও ক্যালেন্ডারের কাজ ,
আবাল ব্রিদ্ধ্য ,যুবক-যুবতী এখন একে ছাড়তে নারাজ ;
  কত্তামশাইর অফিস ফেরত আড্ডাবাজী-
                      উঠেগেছে এখন মাথায় ,
     পাচটা বাজলেই গিন্নীর  ...call -
                        " হ্যাগো , তুমি এখন কোথায় ? "


মোবাইলের এই জয়যাত্রায় হয়তো বিশ্বিত ভগবান ,
         এমন দিনও  দেখবো হয়তো-
                ভগবান ওচান  ''মোবাইল ' phon,
   যদি, স্বদ্যজাত শিশু ওনাকে  Message করে-
                 '         ' Just safely born ! ''


বুড়ো টেলিফোন করডলেস নিয়ে-
               ঘড়ের কোনায় পোরে থাকে ,
দাদু বেচে নেই,  
             সেসব দিনও  আর নেই,
              ভাই বলে '' দাদা , দূর করো ওটাকে ;''


বলি আমি  '' যখন  কেহ ছিলো না ,
                  ছিলো এই টেলিফোন ,
এখন সবার হাতে মোবাইল-
                  পর হোল শুধু  'ল্যান্ড-ফোন ? ''