(  আমার শ্রদ্ধাজ্ঞাপন শহিদ ভাইদের প্রতি-
       " মাতৃভাষা দিবসে " ! ) প্রণামান্তে   দীপক , কোলকাতা !
********************************


  একুশে  ফেব্রুয়ারি -
                 এপার -ওপার     মিলে একাকার ,
                                  বাংলা আমার-বাংলা তোমার ,
                  শহিদ ভাইয়েরে এই কবিতায়  শ্রদ্ধাজ্ঞাপন করি !
           এই দুর্দিনেও মনে পরে শুধু
                          শহীদের মুখগুলি     সারিসারি ;
                     রক্তস্নাত ভাষদিবস     একুশে  ফেব্রুয়ারি !
                      
    শহিদ  এর আত্মবলীদান -
        বাংলা ভাষারে কোরেছো মহান ,
               অশ্রুসজল স্মরণের এই  ভাষার-স্বাধীনতা,
        মুছে গেলো সব দীনতা -
                     ভেসে গেলো  যত ছিল মলীনতা ,
              মহান কোরেছো নিজেরেই তুমি একুশে ফেব্রুয়ারী ;
এপারে-ওপারে দুটি খাপে গোঁজা
                        একই ভাষার স্পর্শে শানিত তরবারি ;
            জেগে  থেকো পরাণে মোদের   একুশে ফেব্রুয়ারি !
          
   সেদিনের সেই গানে-গানেই
                   আজ  শহিদয়েরে   স্মরণ করি ,
" আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারি "!!