***( স্বর্গীয় পিতামহ ও স্বর্গীয় মাতামহ দেশ ভাগের ঠিক আগে এপারে এলেও, ওপারের স্মৃতি কথাবার্তা, আচার আচরণে জড়িয়ে থাকতো ! আমি অনেক ছোট তখন , তাই আমার পিতামহের কিছুকিছু ঠিকানা ,ভালোলাগা হাল্কা কোলাজে তুলে ধোরবার চেষ্টা এই কবিতাতে ! ')*************************************


' ঢাকা ' আছে থাক না
ওকে যেনো ' খুলনা ' ,
একবার খুললেই ওকে আর ' পাবনা'  !
নদী নালা খানা ডোবা ,
              থৈ থৈ করে জলে ,
  দাদুদের জমিদারি
               ছিল নাকি ' বরিশালে '  ,
  মাছ ধরা চাই রোজ
                   গ্রামের ' পিছড়ার খালে ' !
  ' গৈলার ' ঠাকুরমা
          বিয়ে করে ,' বাত্থীর ' ঠাকুরদাদারে ,
বাবার জন্ম বরিশালে
           বিবাহ , আমার  মাতা রে-
                 '  নোয়াখালী ' র মেয়ে বলে !
' গোয়ালন্দের ঘাটে '  নাকী খাওয়ার হোটেল সেরা ,
           ঐখানে  মধ্যাহ্ন ভোজ সেরে, প্রতিবার দেশে ফে
হোটেলের গায়ে নাকী -
       মালিক  রেখেছে লিখে ,
“ কত্তা ,  খাইবেন ভালো-
                      হাগবেন  সুখে !”
   শুনবো  দাদুর মুখে-
               বোলতেন, কী উল্লাশে-
“ ঢাকাই কুট্টী খাড়াইয়া থাকে-
                             হ্যের টাঙ্গার পাশে ,
            দরদস্তুর করলেই-  
                         হ্যের ঘোড়ায় হাসে !”
  পদ্মাপারে বালির নীচে রাঁধা ,
               সরষে ভাপে পদ্মার ইলিশ ,
ভাগ্যে  থাকলে- ঠাকুরদা ব্লে-
   ' জম্মে একবার চাইখ্যা দেখিস ' !