বাংলা ও ইংরাজি মিলেমিশে এখন -
                           বাংরেজি সেজেছে ,
      তাই দেখে বাংলা ছড়ার গোঁসা হোয়েছে ,
বাংরেজি আর বাংলা ছড়ার-
                              কোঁদল বেধেছে !
        দুটই সমান শিশুর কাছে –
                      বাংরেজিতে একটু দুষ্টুমি আছে !
                          
বাংলা ছড়া-
           আসল ছানার সন্দেশ,
                         তাই তার এত স্বাদ ,
       বাংরেজিটা মিশেল জিনিস,
                         তাই এত অপবাদ !
ছোট্ট খোকন,   চেঁচায় যখন-
            “ Mummy  বোনকে - কোরছে কী  ঘাঁটাঘাঁটি ,”
       মা  রেগে বলে “ মেয়েটা ভীষণ  Nau’tty ”
                হাততালি দিয়ে খোকা লাফায় ,
                বলে “ Potty- Potty – Potty ” !
    সেদিন পথে কুকুর দেখে
                        খোকা বলে “ ঘ্যেউ ঘ্যেউ “,
     মা রেগে বলে “ ও টা Doggy ,
              বেড ওয়ার্ড ঘ্যেউ -বলে না কেউ '' !
এসব কিছু ইংরাজির প্রভাব-
                  শিক্ষা  শিশুর পিতা-মাতা র ,
শিশুর টিফিন কৌটতে আর
              রুটি–তরকারীর নেই দরকার
    উঁকি মারে টিফিন Box এ আজ তাই –
            প্যাসট্রীকেক, ব্রেড ও বাটার !
   অশিক্ষিত গরীবরা আজ নিজেদের  ‘ B P L’  বলে -
              ছোট্ট খোকন টিভি দেখে ‘ I P L –I P L'  খেলে !
উচ্চশিক্ষা ও কর্মক্ষেত্রে আজ-
                   ইংরাজি ছাড়া নেই গতি ,
বাড়ীতে, বাঙ্গালী শিশুরা -
     নাহয় একটু বাংলা  শিখুক ,
           তাতে এমন কিই বা ক্ষতি ?
বাংলা থাকুক,বাংরেজিও থাকুক-
                    থামুক ঝগড়া- ঝাটী  ,
     তা না হোলে –
     ‘ দোতালা-BUS’  ফাঁসলে কাদায়-
                    টাটা  ‘ nano ’   মারবে সিটি  !
  আপনাদের কি মতামত ভাই ?
                   এবার আমি যাই-
                   Bye byeeeee !!