সুইসাইড নোটের মত কিছু  লেখা-
  ডাইরির ছেঁড়া পাতায় –সাদা খামে,
         যত্নে হাতের মুঠোয়,
                কান্নায় ভেজা- তেলোর ঘামে !
    ছ-তলার ছাদের এক কোণায় ,
                         আমি ,কার্নিসয়ে ওপরে ঝুঁকে ,
                   মরণ ঝাঁপের আগে- পশ্চিমের দিকে !
               বিদ্ধস্ত-  পরাজিত আমি-
           বিদায় চাইছিলাম-আমারই কাছে,
                           একটু  আরও ঝুকে ,
           জীবনের শেষ সূর্যাস্তের বাতাস শুষেনিয়ে বুকে !
     ঠিক সেই সময় ,
       দিয়ে গেল   হোলদে খামটা –
             দারোয়ানের ছোট ছেলেটা !
অবচেতন শূন্যতা থেকে-
               চেতনার বাস্তবে ফিরে আসা ,
প্রেমিকার বিয়ের নিমন্ত্রণে
     লেখা ছিল , আমার মুক্তির দিশা !


                   ছিল ,  তার  ক্ষমার নিশ্চিত আশ্বাসে –
                          বেঁচে গেলে তুমি ,


                       বেঁচে থাক আমি , তোমার অবিশ্বাসে  !
         আমার অক্ষমতার  অভিশাপ
                        বিষাক্ত কোরেছিলো তোমার বাসনারে ,
                             একটু ঠাই চেয়েছিলে আমার ছায়ায়-
        বারেবারে হাত বাড়িয়েছিলে সাথী হোতে মোর , চিরতরে !
            দীনতা আমার,  প্রত্যাখ্যান কোরেছিলাম যেদিন
                      তোমারে ,  এসেছি পালিয়ে সেদিন ই  !
                                
                  আজও কিছু পারিনি জানাতে,
                     বেকার-কর্মহীনতা এখন নিশি জাগরণে,
                     কাটে  হতাসায় প্রতিদিন  ঘোড় অপমানে !


        চিলেকোঠার  পাশেই  মাথা গোঁজার এ ঠাই ,
                         পোড়া মেঘের গুড়ো গুড়ো ছাই
                 সারা মেঝেতে যেন  ছড়ানো ,
        ঘড়টার আনাচে কানাচে-লেগে থাকে
                      মলিনতার আষ্ঠে গন্ধ ছিটানো ;
       মালিকের দয়ায় এই প্রাপ্তি,
             একতালার ওদেরই  রেশন দোকানে আমি ,
                                 কর্মচারী ও  ম্যানেজার-
                     খাওয়া-থাকা সমেত বেতন  দের-হাজার ;
        ভীষণ লজ্জায় ,    তাই চাইনি  পাততে এখানে -
                                     তোমার স্বপ্নের  সংসার !
   আজ সন্ধ্যায় - নিলাম বিদায় ,
               তোমার মুক্তিতে
              আমার আত্মহননের নেই কোন দায় !
এরপরে-
         হোলদে খামটা দিলাম খুলে ,


   প্রজাপতি আঁকা  সোনালি রঙ এ,
           লাল কার্ডের এক কোনে গোল টিপ ,
                                       কাচা হলদী দিয়ে !


        ঝপ কোরে  অন্ধকার ঝাপ দিল নীচের রাস্তাতে -
                 চারিদিক ভোড়ে গেল আলোতে-আলোতে ;
     নীল আকাশটা আজ যেন একটু বেশীই সেজেছে-
                                     পূর্ণিমার চাঁদ ও তারাতে ,
           হয়তো বা আমার শেষ বিদায়ের সাক্ষী হোতে  !


       হোলদে খামটা ভাসালাম বাতসে-
                প্রজাপতিরা উড়ে গেল দূর আকাশে  !
নাহ , পাড়লাম না , আবারো হেরে গেলাম-
          সুইসাইড নোট,  না স্বীকারোক্তি পাতাগুলো-
                                         বাতাসে উড়িয়ে দিলাম ;
  পূর্ণিমার চাঁদকে বোললাম- ' ম্যাই লর্ড '   -

      " আমার  নব-জন্মের জন্য দায়ী একমাত্র তুমি ! "