স্বাধীনতা কি শুধুই স্মরণে-
না কি শুধু একবার
             জাতীয় পতাকা উত্তলোনে ?


তবেকি আছে ঐ-
‘’ মেরা দেশ মহান ‘’ লেখা
        নড়বরে পুরনো ট্রাকের  পেছনে ;
স্বাধীন চালক মহান ট্রাকের
      ছড়ালো কালো  ধোঁয়া ,
স্বাধীন বাতাস দূষণে ভরায়-
          দিয়ে   বিষের ছোঁয়া !


দেশ মহান – আমি যে  অসহায় ,
          স্বাধীনতার এই মুক্ত আঙিনায় ;
পরাধীনতার দূষণ ভাসে -
      আমার  আকাশে -বাতাসে ,
                   আমার  নিশ্বাসে প্রশ্বাসে -
        বাসা বাঁধে আমার  স্বাধীন -ফুসফুসে !
এটাই কী তবে স্বাধীনতার
           দেওয়া আমারে উপহার ?
                   অর্জিত  যাহা আত্মত্যাগ ও  রক্তপাতে ,
        স্বাধীনতা এসেছিলো সেদিন
                         মুক্তির আনন্দাশ্রুপাতে !
স্বাধীনতা আছে ,
          আছেদের কাছে-
                 অধিকার  ছোটে ক্ষমতার পাছে ;
     গণতন্ত্রের সমতার কথা,
                   বাস্তবে আজ মরীচিকা-
স্বাধীনতা আমার-রক্তে মিসেছে-
লালায়িত লোভে চাওয়ার ,
শূন্য    হোক না পাওয়ার ভাঁড়ার ,
        বানাই তবুও- চাওয়ার   দীর্ঘ তালিকা !
আদুল গায়ে,  নগ্ন পায়ে
            স্বাধীনতার পতাকা বিকোয় যে ছেলেটি ,
সমতার - অধিকার কোথায়, নেই জানা ওর
         শুধু  জানে ,
              পতাকাগুলি বিক্রী কোরেই
                 জোটাতে হবে ডাল, ভাত আর  রুটি !


বাক স্বাধীনতা , স্বাধীন মতদাতা,সাম্যবাদের অধিকারে ,
স্বাধীনতার  সফল  শরণি -সমান অধিকারে  !
      উচ্চবিত্তের রেসের গাড়ী      
                       ছোটে ক্ষমতার পেট্রোলে-
      বিত্তহীন  গরুর গাড়ীর-
                         চালক চাষার ছেলে ;
প্রগতির এই উঁচু -নীচু পথ ,
            স্বাধীনতা তুমি নিয়েছো শপথ -
      উচ্চ- অনুচ্চ ভেদাভেদ তুমি মেলাও সমতলে !
স্বাধীনতা তাই  ভাবনা  শুধুই ,
                     অনুভবে রাখে চেতনারে ,
  সার্থক স্বাধীনতা তাই , সমান অধিকারে !!