প্রখর অগ্নিবাণে  তপ্ত বসুন্ধরা ,
        জলসম্পদ সঙ্কটে আজ –
              সর্বাঙ্গে তার       উষ্ণায়ণের খড়া ।
ওগো তৃষ্ণা -
জল চেয়ো না তুমি
                    আমার কাছে ,
শীর্ণ জীর্ণ   অস্তিত্য    আমার চলনে–
       অপুষ্ট বুকের হাহাকার খরার শোষণে  -
               আমার অমৃত- সঞ্চয়ে  আজ শুধু বিষ আছে ,
                    মরীচিকা আমি  তৃষ্ণার কাছে ।

              মেঘেরাও চোলে গেছে অন্যকোনখানে ,
                  বাতাসে জলীয় বাষ্পের চাহিদা অপূর্ণ যেনে  –
                            আমার  অক্ষমতার নিষ্ফল যোগানে ।  
                     বংশবৃদ্ধিতে  তাই  বিতৃষ্ণা -
                                মেঘদূতদের গগনে  গগনে ,
                 আমিও তো চেয়ে আছি জলের আশায়
                              ডুবতে চাই- টইটম্বুর যৌবনে  -
                                            শ্রাবনের বরিষণে  ।

         দুদণ্ড পাড়ে বোসে দেখো –
                             মাঝীর গামছাও ডোবে না জলেতে,
                        নাও তার ভাসে বালিতে ।


        তুমি জল চেয়ো না –
                 মুছে নাও ঠোঁট দুটি বালিতে ,
তোমারও তো আছে অশ্রুগঙ্গা
                          দুটি নয়নেতে  –
         তারে অভিমানে নয় ,
            তৃষ্ণা মেটাও তুমি  অশ্রু জলেতে ;
               তৃষিত রব আমি - জলে ভেজা বালিতে বালিতে !