গাছও কথা  বলে –গান গায়,
          বাতাসের সুরে-গান  ভাসে হাওয়ায় হাওয়ায় ।


গাছও  কবিতা আঁকে  নীল তুলীতে-
             আকাশের গায়ে , কবিতার ছায়াতে ।
              ছায়াকবিতারা   লুকোচুরি  খেলে মাটিতে ;
   মায়ায় রাঙানো কবিতারা
                ক্লান্তিরে মুছে দেয়  তরুছায়াতে  ।


     গাছেরা মহাত্যাগী  ,
        করুণার বন্ধনে আগলায় আশ্রিত কীটপতঙ্গ
                       পক্ষীকুল  গাছেরি কাব্যে বিহঙ্গ –
  ফুল ফল গন্ধ বিলায়ে বিলীন , বৃক্ষ মহাযোগী ।


     সভ্যতার নৃশংস প্রসারে-
                  বৃক্ষ হননের অত্যাচারে-
সূর্যের প্রখর তাপে উষ্ণতার অগ্নি- থাবা
                  অবলুপ্তির দিশা দেয় গাছদের ;


  ধরিত্রীর ধূসর শয্যায় নদী আজ  অসহায়-
       মূর্ছায় অসাড় সরীসৃপ , মৃত্যুর অপেক্ষায় ।
সেই দিন চাইলেও -
                   পাবে না ছায়াদের ,
            কবিতার সব পাতাই তো ঝোড়ে গেছে –
                 উড়ে গেছে  অঙ্গ-ছায়া অক্ষরে কবিতাদের ।


                 গাছেদের অকাল স্বপ্নভঙ্গ  ছায়াহীন কবিতাতে ,
                    একদিন একটিও ছায়া পড়িবে না
                                ধূসর পৃথিবীর তপ্তমাটিতে  !