*** ( কবিবন্ধুগন – অসংখ্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে আমি আজ আমার
*** ৫০ তম কবিতা “ তালাক ” উৎসর্গ করলাম সব       মুসলিম  মহিলাদের ও মেয়েদের ।****
নারী-  দিবশ, নির্যাতন , ধর্ষণ  ইত্যাদি নিয়ে কত শত প্রতিবাদী লেখা চলছে । আমি ধর্ম বিশ্বাস করিনা । তালাক মুখে বলে যে মহিলাকে অমানবিক লাঞ্ছনার অন্ধকূপে ছুড়ে ফেলা হল,  আমার কবিতা   “ তালাক”  তাই শুধু আবেদন,
সকল মুসলিম মা ,দিদি,কাকী,মাসি,পিশি ও ছোট বোনদের কাছে- ' আপনারা  জাগুন , আপাতত !' )
==================================
--------------------------------------------
তালাক তালাক তালাক ,
    স্বামীর মুখের তিনটি শব্দে ‘ ফতেমা ’ নির্বাক ।
শব্দ তিনটি উচ্চারণেই- বারবছরের বিবাহ-বন্ধন গেল ছিঁড়ে-
               ফতেমারা হারিয়ে গেলেন অভাগিনীদের ভিরে ।
ফতেমার সাথে বঞ্চিতা  তিন কন্যা সন্তান ,
     জরিমানা দেওয়া পিতার অসাধ্য-
             ফতেমাকে তালাকের শাস্তি দান ,
         সালিশি সভার বিধান- দিলেন প্রধান ।


নিয়ম কানুন  আছে  অনেক শরিয়ত ‘ কাবিলনামায় ’,
      বিবাহ বিচ্ছেদের বিধিগুলো, ফতেমাদের-
                          কেউ কখনো কী জানায় ?
সালিশি সভায় অবাঞ্ছিত নারীর আইনের অধিকার ,
        বিচ্ছেদের পর আর্থিক নিরাপত্তা - থাকবে কী ফতেমার ?
তালাক ছাপে ফতেমা খাতুন পাবেন কী সুব্যাবস্থা- সুরক্ষার ?
তালাক পেয়ে এসব প্রশ্ন মনে জাগে ফতেমার ।


বিবাহ ও বিচ্ছেদের নিয়ম-কানুনের  
             তালিকা  জরুরী মেয়েদের   দরকার ,
        নিয়ম জানার সচেতনতা-
                   ফতেমারা কোরবেন প্রচার  ।
একটা ‘নিকাহনামা ’ হোক না লেখা
                   মেয়েদের সুযোগ-সুবিধা দেখে ,
আইন মেনে  বিচ্ছেদ হোক- শুধু আদালত থেকে ;
  ‘ তালাক ’ শব্দটা  যেন-বিচ্ছেদ না বোঝায়
            অমানবিক স্বামীর মুখে মুখে !