তুমি ছিলে অনন্য, এক আরাধ্য কবি
বিমূর্ত স্বরের যোদ্ধা, শিরদাঁড়া সোজা
এক স্ফটিকস্বচ্ছ চেতনার ধ্বজা
যার কাঁধে নেই দাসত্বের বোঝা।
প্রাচীন এই বটবৃক্ষসম সমাজে
ধরেছে ফাটল, খুলেছে বাকল
প্রতিস্পর্ধায় ছড়িয়েছ শঙ্খনাদ
জীবনযুদ্ধে বিটপী, ধীর-স্থির অটল।
উচ্চারণে প্রতিবাদী স্বর দুর্বার
কলম ছিল তোমার তীক্ষ্ণ ক্ষুরধার।
তোমার কাছে জ্বলে ওঠার মন্ত্র নিয়ে
তুমিহীন চলেছি আজ রিক্ত পদব্রজে
নিঃশব্দে জ্বলতে জ্বলতে, পুড়তে পুড়তে
একদিন ঠিক পৌঁছে যাব তোমারই কাছে!


** ( প্রিয় কবি 'শঙ্খ ঘোষ' স্মরণে )