তুমি বললে , “কালকে আবার এসো কিন্তু, আজ আসছি “
আমি তখন, এক পাহাড় রোদ ডিঙে আলোর আশায় ছুটছি ।
মিথ্যা বললে পাপ লাগবে, মিথ্যা আমি বলি না ;
কাল যদি রোদ না হাসে, আমি কিন্তু আসব না ।


তুমি তখন উদাস বাউল , আকাশ পানে চেয়ে
ধূসর রঙা মেঘরা এসে,  আকাশ গেছে ছেয়ে ।
পায়ে পায়ে ফুলের বেড়ী, ঝরা পাতার শব্দ
তোমার দুখে মন-মরা, প্রজাপতি সব জব্দ ।


আকাশ বলে, কি বালিকা, দুঃখ কেন ?
ফুলের মতো মুখখানি যে মূর্ছা গেলো !
ঐ দেখ ঐ, হাসছে কেমন রামধনু সাত-রঙ করা
দুঃখ সব আমায় বল, হই না বন্ধু বাঁধনহারা ।


আকাশ পানে চোখ,  উদাস বালিকার,
মেঘ-কুমারের ছায়া ভরা, চোখের কিনার ।
মায়া-মাখা মুখ খানি তার,  জাদু-ভরা
বলল সে কাহানী তার, দুখ-ভরা ।


কাল যদি আসে মেঘ-কুমার, রোদ তখন হাসবে না;
ও বলেছে, রোদ না এলে , ও কিন্তু আসবে না ।
ছড়িয়ে হাসি আকাশ-জুড়ে, বলে মেঘ-কুমার
এই জন্য ফুলের মতন মুখ খানি আজ ভার ।


মনের কোণের দুঃখ সরাও, ভরিয়ে নাও আনন্দে
রোদ আসুক তোমার চোখে, হাসি সুরের ছন্দে ।
সেই সুরেতে কাটবে তখন বিশ্ব ভরা দুঃখ,
ভালবাসার আকাশটা আর থাকবেনা রুক্ষ ।


এই না বলে আকাশ ভরে নেমে এলো বৃষ্টি ;
মিলিয়ে গেল সব মলিনতা , শুরু নতুন সৃষ্টি ।
ঘাসের ডগায়ে জলের রেখা, হাসছে দেখ আলোর আশা
সেই আলোতে, রইবে বেচে এই বিশ্বের সব ভালবাসা ।