এক টুকরো রুটি, নেমে এলো
দেবদূতের মত ।
দৌড়ে এলো একরাশ প্রজাপতি ;
অনেকদিন তারা ফুল পায়নি,
পায়নি ঘুমপাড়ানি গান ।
অনেকদিন দেখতে পায়নি, সুখই মায়ের মুখ ।
চারিদিকে , বাবার নিখোঁজ সংবাদ ।


এক টুকরো রুটি, নেমে এলো
দেবদূতের মত ।
একরাশ রোদ সবুজ গালিচার মতন নেমে এলো
খেজুর বাগান পার করে ।
অনেক দিন বাদে মনে হল,
চোখের জল শুকীয়ে যাইনি এখনো,
দুচোখ দিয়ে সুখ নেমে এলো ।


এক টুকরো রুটি, নেমে এলো
দেবদূতের মত ।
চারিধার ধুসর উজ্জ্বল ;
দুটো বারুদ পাহাড় পার হলে,
ছিন্ন মরদেহর গন্ধ বাতাসে ভর করে ।
বিস্ফোরণ ঢেকে দায়,
অসংখ্য জীবিত চিৎকারের শব্দ ।


তবু,
এক টুকরো রুটি, নেমে এলো
দেবদূতের মত ।