তোমার চিঠি খুললে,
আমার শীতে; বসন্তের আগমন ।
আলসেমির দুপুর, শুকনো পাতার খাঁজে
এখনো অবশিষ্ট রোদ্দুর খোঁজে ।
অতঃপর,
সান্ধকালীন প্রজাপতির আগমন ।
সারাদিন ক্লান্তিকর সংসার যাপন অন্তে
জোনাকিরা পথ হারানোদের খোঁজে ।
তবুও তো মাঝরাতে,
চাঁদ দেখার ফাঁকে ,
ভাঙা জানলার সার্সির ক্ষতে, জ্যোৎস্না প্রলেপ ।
রংচটা মাদুরে তখন,
সাতরং খেলা করে ;
তুমি আমি আর . . উষ্ণ স্মৃতির লেপ ।