ঝিলের ধারে বাড়ি আমার, নামটি তার
নয়ন-জল ।
একলা বিকেল, তোমার আশায়; সূর্য ডোবে সাঁঝের নেশায় ;
সকল পাখি ফেরে ঘরে, ঝিলের ধারের পথটি ধরে ;
ইচ্ছে সকল, পাতাঝরা ; শোনায় তোমার ঘরে ফেরা ।


ঐ দূরে ঐ, দূরের পাহাড় ; নামটি তার
আকাশ-জুড়ে ।
মানঅভিমান মেঘের সাথে, হাসি কান্না জীবন পথে ;
আঁধার চাদর জড়িয়ে ধরে, হারিয়ে যেত আকাশ-জুড়ে ;
বিকেল রঙের খামে মোড়া , আসত চিঠি মন কেমনকরা ।


মনের ডালে অচিন পাখি, নামটি তার
বসন্ত-ফাঁকি ।
দিয়ে যেত চিঠি তোমার , ডানায় লেখা নামটি আমার ;
টুকরো মেঘে লুকিয়ে রাখি, পড়বো, সব চোখ দিয়ে ফাঁকি ;
ভাবনা যত তোমার তরে , ছুঁচ সুতোয় গল্প করে ।


গল্প যে সব হাওয়ায় ভাসে , নামটি তার
শিমুল-তুলো  ।
রঙ যে তার ফাগুন-ধরা, ঘ্রাণ মন মাতন করা ;
রেখেছি স্মৃতি বালিশ ভাঁজে, ভালোবাসার জ্যোৎস্না সাঁজে ;
তুমি কবে আসবে ঘরে , আমায় তুমি আপন করে ।