উড়াল-পাখি , উড়াল-পাখি , আকাশ জুড়ে উড়িস
ঠাণ্ডা লেগে জর হবে, বৃষ্টি ,  কেন ভিজিস ?
মনের মাঝে দুঃখ বাস , মনের মাঝে হাহুতাস ;
আকাশ ছেড়ে তবু কেন মনের খোজ করিস ?


উড়াল-পাখি , উড়াল-পাখি , চোখের জলের তেষ্টা
মন খাঁচাতে রাখা আছে , সোনার শিকলটা ।
সোনার শিকল সুখের বাঁধন , উড়ান ডানা আঁটা ;
নূপুর ভেবে সোনার বেড়ি , পড়িস তবু শেষটা ?


উড়াল-পাখি , উড়াল-পাখি , ঐ দেখ ঐ আকাশ ডাকে
মুক্ত ডানা ছড়িয়ে দে তুই , হলদে মেঘের আঁকে বাঁকে ।
ওড়ার আগে ওরে পাখি , আগুন ছোঁয়া এই বুকে ;
ভালবাসতে পারেনা যারা , ক্ষমা করে দিস তাদেরকে ।