কবে যেন ডুবে গেছে চাঁদ , বেনোজলে
তবু তবু , রাত জেগে চেয়ে থাকা
আকাশের দিকে ।


যদি , কুয়াশা সরিয়ে কখনো আসে
পদচারি চাঁদ ; ধূসর বসনের জানলাকে
খোলা রেখো বুকে।


বিছিয়ে রেখো সজনে ফুল , নিকনো উঠনে
আচলের মতন করে জড়িয়ে নিও
পুরনো স্মৃতি সবে।


যদি কখনো নিয়ে আসে , বুনো রাত-প্যাঁচা
চুরি করে চাঁদ , তোমার আলিঙ্গন দিও
               নিশীথে নীরবে ।  



এক রাতে ,
এক বেদনাতুর চাঁদ , আটকে খেজুর কাটার ক্ষতে ।
পেজা তুলোর মতন আহ্লাদী মেঘ , আমায় ডেকে নেয়
মাঠ জুড়ে লুকোচুরি খেলার ছলে ।
এক কষ্টে ,
এক ফোটা অশ্রু , নিয়ে চাঁদের ক্ষতে প্রলেপ দিতে ।
তুমিও আসবে জানি, নীল কুয়াশার চাদর এড়িয়ে
এক বুক ভালোবাসা, তোমাকে জ্যোৎস্না বলে ।