মনের আকাশে যখন মেঘ জমে, তুমি
সাদা আলোর প্রজাপতি হয়ে আমার আলমারিতে ।
আমি যতন করে রেখে দিই বই এর ভাঁজে ।
টানটান সরলরেখায় থাকা ডানা ; অভিসন্ধি হীন মন
অযথা উড়ে বসে না মধুভান্ডের উপর ।
তবুও, খাতা খুলে চেয়ে থাকা ;
উজ্জ্বলতা হীন ডানার রঙ গুলি আজ আকাশে ,
কবে থেকে যেন রামধনু হয়ে গেছে ।


বিকেলের রোদে তুমি মোহময়ই, সূর্যকে বিদায় জানিয়ে দিলে ;
সাঁঝের আধারে তুমি সাঁঝবাতি, প্রদীপে আলো জ্বেলে দিলে ;
এখন রাত; অন্ধকার জমাট ।
হারিয়ে যাওয়া মিলন রেখায় বিরক্ত নিপাত ।


মাঝরাতে আপ্রাণ চেষ্টা; তোমার স্বপ্নের হদিস পেতে
কয়েকবার লিখেছি চিঠি, স্বপ্নের ঠিকানায় ;


ভরা চাঁদ তোমায় ডাকলে,
তুমি এসে দাঁড়ালে, একা নক্ষত্র সন্ধানী ।
বললে ভালোবাসি; ঝরে পড়লো সব তারা;
ভিজছি আমি, ভিজছে আমার সব অপেক্ষা ।