ধূসর বালুঝর থেমে গেলে, বৃষ্টি নামে
রোদের গন্ধ ওয়ালা পাখির ডানা, অজান্তেই থামে
বাকি থাকা উই পোকার দল, একে একে
স্বপন ডানায় ভর দিয়ে উড়ে যায় মাঠে
কথা হয় এক বর্ষা আর এক একাকী রাতের ....।


বাইরে একা দাঁড়ালে, ঝি ঝি পোকা ডাকে
দেহ, মন, শিরশিরানি সব ইচ্ছের বাঁকে
ব্যাঙের ডাক, নিশাচর পাখির ব্যঙ্গ
ঝাঁকে ঝাঁকে মেঠো ইঁদুর, নেয় সঙ্গ
পাতা থেকে ঝরে ফোটা জল, বিরহী সে বাতাসের.....।


নিঃশব্দে হেটে যাওয়া, কোন শব্দ অনুসরণে
অসংখ্য পচা শামুকের খোল পাড়িয়ে, একমনে
দাড়িয়ে তালগাছ; মেঘ ওড়না সরিয়ে
উঁকি দেওয়া চাঁদ, আরও মায়া ফেলে জীবনে
যদি ছুঁয়ে যায় জল, কোন ঝরে যাওয়া মেঘের.....।


স্বপ্ন ছেড়ে পথিক আমি, তোমার খোঁজে
দূরে কোন নদী, জলে যার এস্রাজ বাজে
নক্ষত্র দেখানো পথে, বাড়িয়েছে পা আমি
প্রতিটি পদক্ষেপে, ভিজে মাটিতে রেখেছি অপেক্ষা
যদি কখনো তাকিয়ে তুমি, বৃষ্টিস্নাত আকাশের.....।